লিংকডইনের মতো প্ল্যাটফর্মে ব্যক্তিগত ব্র্যান্ডিং ফ্রি ল্যান্সারদের জেনেরিক থেকে অনন্য একজনে রূপান্তর করতে পারে। আপনি যদি মানুষের মাঝে নিজের মূল্য বাড়াতে বা দক্ষতা গুলোকে তুলে ধরতে চান, আয়ের পথটি আরো সুপ্রতিষ্ঠিত করতে চান কম কাজের মাধ্যমেই, তবে এটি আপনার ব্র্যান্ডিং করার সময়।
একবার আপনি আপনার ব্র্যান্ডিং করে নিতে পারলে, আপনি অবিরত বিভিন্ন সুযোগ এবং ক্লায়েন্ট এর সংখ্যা অতি দ্রুতই উর্ধ্বগামী দেখতে পাবেন। মার্কেটপ্লেস এর অভিজাত বা উচ্চশ্রেণির ক্লায়েন্টদের মধ্যে নিজেকে একটি পরিচিত মুখ হিসাবে গড়ে তুলতে আপনার নেটওয়ার্ককে বাড়িয়ে তোলা সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ এর মধ্যে একটি।
এছাড়াও যে সকল কারণে আপনি পার্সোনাল ব্র্যান্ডিং করবেন
১. ক্লায়েন্টদের খুঁজে খুঁজে হয়রান হতে হবে না
আপনি যদি আর্থিক স্থিতিশীলতা অর্জনের জন্য অনেক প্রচেষ্টা চালিয়ে যেতে থাকেন, তবে এটা ধরে নেয়া যায় যে আপনি ক্লায়েন্টদ খোঁজার পিছনে অনেকটুকু সময় ও শক্তি ব্যয় করছেন। মরিয়া ভাবে নিজেকে উপস্থাপন করা ফ্রিল্যান্সিং শিল্পে ভালো টেকনিক হিসেবে কাজ করে না।
২. একসাথে অনেক প্রকল্প হাতে নেয়া
কখনও কখনও ফ্রিল্যান্সাররা অনেক আকর্ষণীয় প্রকল্প এর অফার একসাথে পেয়ে যান। তারপর লোভ সামলাতে না পেরে অনেকেই সব একেবারেই নিয়ে নেয়। আপনার ঝুড়িতে তখন অনেক বেশি কাজ জমা হয়, আর এতোগুলো করতে গিয়ে আপনি অবশ্যই আপনার মনোযোগ হারাবেন।
৩. অনাকর্ষিক প্রকল্প বা অযৌক্তিক ক্লায়েন্টদের সাথে ডিল করা
সমস্ত প্রকল্প এবং ক্লায়েন্ট আপনার প্রত্যাশা পূরণ করবে না। আপনি হয়তো অনেকদিন এবং অনেক পরিশ্রম একজন ক্লায়েন্ট এর পিছনে দিলেন কিন্তু শেষে দেখা গেলো সে সম্পূর্ণ অযৌক্তিক প্রস্তাব রাখছে বা কাজ করছে। কিন্তু কাজের অভাব থাকলে আপনি এ ধরণের ক্লায়েন্টকে না বলতে ব্যর্থ হবেন।
৪. নিজের জন্য সময়ের অভাব
আপনি যখন সব প্রজেক্ট একেবারে নিয়ে শেষ করার চেষ্টা করবেন, তখন আপনার নিজের জন্য কোনও সময়ই থাকবে না। খুব কঠোর পরিশ্রম করা আপনার উপর চাপ সৃষ্টি এবং নিজের ব্যক্তিগত বিকাশের সুযোগ সীমিত হয়ে যাবে। আপনি আপনার লিঙ্কডইন প্রোফাইল তৈরি করে এই অবস্থা থেকে বেরিয়ে আসতে পারেন। কারণ তখন আপনি আপনার কাজের ভ্যালু যোগ করতে পারবেন এবং আরও নিখুঁত কাজ করতে পারবেন।
লিংকডইনে একটি শক্তিশালী ব্যক্তিগত ফ্রিল্যান্সার ব্র্যান্ড কীভাবে তৈরি করবেন?
১.আপনার অনন্য প্রতিভার সন্ধান করুন
লিঙ্কডইন কোনও কাজেরই নয় একটি অনন্য প্রোফাইল তৈরির মতো মশলা যদি আপনার না থাকে। কাঙ্ক্ষিত ক্লায়েন্টদের আকর্ষণ করতে আপনার গোল, উদ্দেশ্য এবং অবস্থান স্পষ্টভাবে সংজ্ঞায়িত করুন।এটি আপনাকে ক্লায়েন্টদের সঠিক শ্রেণি তৈরি করতে এবং এমন প্রডাক্ট তৈরি করতে সহায়তা করবে যা আপনার ব্র্যান্ড গড়ে তুলবে।
আপনার দক্ষতা এবং আপনি কীভাবে আপনার ক্লায়েন্টের নিজের ভ্যালু তৈরি করবেন তা খুঁজে বের করে শুরু করুন। এটি আপনাকে আপনার টার্গেট মার্কেট নির্ধারণ করতে এবং নির্দিষ্ট সেগমেন্ট তৈরি করতে সাহায্য করবে।
২. আপনার লিঙ্কডইন প্রোফাইলে কীওয়ার্ড অপটিমাইজেশন ব্যবহার করুন
প্রভাবশালী কীওয়ার্ড অপটিমাইজেশন ব্যবহার করে আপনার প্রোফাইলটিকে লিঙ্কডইনে সনাক্ত করা সহজ করে তুলুন। ফ্রিল্যান্সার সন্ধানের সময় আপনার কাঙ্ক্ষিত ক্লায়েন্টরা কীওয়ার্ডগুলি ব্যবহার করবেন। সর্বাধিক সন্ধান করা স্কিলস গুলো প্রোফাইলে লিখুন এবং কাজের বৃদ্ধি প্রবাহের সাক্ষী হন।
লিঙ্কডইনের গুগলে একটি উচ্চ ডোমেন সিস্টেম রয়েছে এবং আপনার প্রোফাইলে সঠিক কীওয়ার্ডগুলি ব্যবহার করা একাধিক উদ্দেশ্যে কাজ করে। এটি আপনার প্রোফাইলটিকে গুগলে অনুসন্ধানের ফলাফলের প্রথম পৃষ্ঠায় তুলে আনবে। এটি আপনার ফীচারড আর্টিকেলগুলির কিছু অংশও প্রদর্শন করবে। আপনার কাঙ্ক্ষিত কীওয়ার্ডগুলি দিয়ে Google SERP কে কাজে লাগানোর চেষ্টা করুন।
৩. পার্সোনাল নেটওয়ার্ক স্থাপন এবং বৃদ্ধি করুন
আপনার নেটওয়ার্কটি বাড়ানোর জন্য আপনাকে সর্বনিম্ন ৫০০টি কানেকশন রাখতে হবে। আপনি পছন্দসই ক্লায়েন্টদের সনাক্ত করতে এবং একটি নেটওয়ার্ক তৈরি করতে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করতে পারেন। আপনার ফলাফলগুলি দ্রুত সংকুচিত করতে ‘অল ফিল্টার’ ব্যবহার করুন বা বর্তমান ব্যবসা, অবস্থান বা সংযোগগুলি অনুসন্ধান করতে ‘পিপল ফিল্টার’ নির্বাচন করুন। আপনি ডেমোগ্রাফিক ব্যবহার করে আপনার অনুসন্ধানের ফলাফলগুলিও ফিল্টার করতে পারেন। একই অঞ্চল থেকে আসা ক্লায়েন্টদের সনাক্ত করতে আপনি লোকেশন ফিল্টারটি ব্যবহার করতে পারেন।
৪. ‘ফিচারড স্কীল অ্যান্ড এন্ডোর্স্মেন্ট” টুল ব্যবহার করুন
আপনি যদি আপনার প্রোফাইলে ছয়টি বা আরও অধিক দক্ষতা যুক্ত করতে পারেন তবে ক্লায়েন্টের অনুসন্ধানের ফলাফলগুলিতে আপনার উপস্থিতির ২৭ গুণ বেশি সম্ভাবনা রয়েছে। আরও অনুমোদনের জন্য আপনার নেটওয়ার্ক তৈরি করুন।
আপনি একটি বিশেষ দক্ষতায় যত বেশি প্রস্তাবনা সংগ্রহ করতে পারবেন ততই আপনার শীর্ষে থাকার সম্ভাবনা বেশি।
৫. একটি আকর্ষণীয় প্রোফাইল সামারি তৈরি করুন
আপনার কাঙ্ক্ষিত ক্লায়েন্টদের সাথে সংযোগ স্থাপনের জন্য, আপনাকে একটি অর্থপূর্ণ প্রোফাইলের সামারি তৈরি করতে হবে। আপনার স্ট্রং পয়েন্টগুলি এবং কীভাবে আপনি অন্যান্য ব্যবসায়গুলিতে ভ্যালু যুক্ত করতে পারেন তা বর্ণনা করুন। আপনার পরিষেবাগুলি কীভাবে তাদের উপকৃত করবে তা চিত্রিত করুন।
আপনি প্রোফাইল সারাংশে 2,000 টিরও বেশি অক্ষর যুক্ত করতে পারেন। কীওয়ার্ড এবং একটি শক্তিশালী সিটিএ যোগ করার বিষয়টি নিশ্চিত করুন।
৬. শিরোনাম অপটিমাইজড করুন
লোকেরা প্রথমে আপনার লিঙ্কডইন প্রোফাইলটির শিরোনামটি লক্ষ্য করবে। প্রায় 120 টি অক্ষরে, সংস্থাগুলি কেন আপনার ব্র্যান্ডের জন্য বেছে নেবেন তা বর্ণনা করুন।
লিঙ্কডইন আপনার বর্তমান জব টাইটেল শিরোনাম হিসাবে ব্যবহার করবে, তবে আপনি যথাযোগ্যভাবে নিজেকে প্রদর্শন করতে সহজেই এটি এডিট করতে পারবেন।
৭. আপনার লিঙ্কডইন কোম্পানীর পৃষ্ঠাটি ক্রাফ্ট করুন
আপনার লিঙ্কডইন প্রোফাইলে কেবল স্বনামধন্য ক্লায়েন্টদের অন্তর্ভুক্ত করুন যার সাথে আপনি কাজ করেছেন। এটি আপনার পেশাদার ব্র্যান্ডকে উন্নত করবে এবং আপনার দৃশ্যমানতা বাড়িয়ে তুলবে।
আপনার অভিজ্ঞতা সম্পর্কে কথা বলুন এবং আপনার ব্র্যান্ডে বিশ্বাসযোগ্যতা যুক্ত করুন। এটি আপনার ফ্রিল্যান্স ব্যবসায় একটি পেশাদার স্পর্শ যোগ করবে।
৮. আপনার দক্ষতা প্রদর্শনের জন্য মূল বিষয়বস্তু তৈরি করুন
অরিজিনাল কনটেন্ট তৈরি করে আপনার অনন্য পরিষেবাকে চিত্রিত করুন। এটি আপনাকে শীর্ষ স্তরের ক্লায়েন্টদের আকর্ষণ করতে সহায়তা করবে। আপনি নিজের দক্ষতার সেটে ভিডিও, ইনফোগ্রাফিক্স, ছবি এবং উপস্থাপনাও অন্তর্ভুক্ত করতে পারেন। সেরা মানের কন্টেন্ট প্রকাশ করে আপনার দক্ষতার পরিচয় দিন।
৯. ইতিবাচক সম্পর্ক তৈরি করুন
লিঙ্কডইন প্ল্যাটফর্মটি সফলভাবে ব্যবহার করে আপনি আপনার ক্লায়েন্টদের সাথে সংযোগ স্থাপন করতে পারেন। মানের লীড খুঁজতে আপনার নেটওয়ার্ক ব্যবহার করুন।
আপনার প্রতিষ্ঠিত নেটওয়ার্কের মধ্যে সম্পর্ক স্থাপন, নার্চার এবং ধরে রাখতে লিংকডইন ফিচারগুলো ব্যবহার করুন।
১০. অকৃত্রিম ও ক্রিয়েটিভ হোন
আপনি যদি একটি দীর্ঘমেয়াদী সাফল্য এবং লাভজনক পার্সোনাল ব্র্যান্ড চান তবে লিংকডইনে অথেনটিক হওয়ার প্রতি নজর দিন। আপনার নিজস্ব অনন্য দক্ষতা, মান এবং প্যাশনের সেট ব্যবহার করুন এবং সবার থেকে আলাদা হয়ে উঠুন।
পরিশেষে, পার্সোনাল ব্র্যান্ডিং কৌশলগতভাবে নিজেকে এবং আপনার ক্যারিয়ার বিপণনের জন্য বিশাল সুযোগ এনে দেয়।
আপনি কীভাবে অন্যের চোখে নিজেকে দেখতে চান তা পরিচালনা করুন এবং ফ্রিল্যান্সার হিসাবে আপনার নিজের ব্র্যান্ডটি তৈরি করুন। এটি আপনাকে অন্যান্য ফ্রিল্যান্সারদের থেকে আলাদা করবে এবং মানুষকে আপনার ব্র্যান্ডে বিনিয়োগ করতে উৎসাহী করে তুলবে।