করোনা এবং ২০২০ সালের ফ্রীল্যান্স মার্কেটপ্লেসের হালচাল

Home Blog Single

করোনা এবং ২০২০ সালের ফ্রীল্যান্স মার্কেটপ্লেসের হালচাল

যুগে যুগেই কাজের চাহিদা এবং ধরন পরিবর্তিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় বৃদ্ধি পেয়েছে ফ্রীল্যান্স কাজের চাহিদা। এই করোনা কালীন সময়ে যখন সব অফিস বাসা থেকেই অপারেট হয়েছিল তখন মানুষ আর বেশি রিয়েলাইজ করতে পেরেছে যে অনেক কিছুই ফ্রীল্যান্স সলিউশন দিয়েই করা উচিত আর যার ধাবাহিকতায় তৈরী হচ্ছে নতুন নতুন কাজের সুযোগ।

করোনা এর শুরুর দিকে যখন সব দেশ লকডাউনে চলে যাচ্ছিল তখন অন্য যেকোন পেশার মতই ফ্রীল্যান্স ইন্ডাস্ট্রির কাজের চাহিদা কমে গিয়েছিল। ইউরোপ এবং উত্তর আমেরিকার ক্লায়েন্টদের সাথে যে ফ্রীল্যান্সার গ্রুপ বেশি কাজ করতো তারা খুব ভাল ভাবে ইফেক্টেড হয়েছিল। কাজ কমে গিয়েছিল অনেক। অস্ট্রেলিয়ার এবং এশিয়ায় ক্লায়েন্টদের সাথে যারা কাজ করতো তাদের কাজও কমেছে অনেকটা।

কিন্তু কিছুদিন পরেই কাজ আবার বাড়তে শুরু করে। পৃথিবীব্যাপী ৫৩ ভাগ ফ্রীল্যান্সার বলেছে তাদের কাজ বেড়েছে এই করোনা পেন্ডামিকের পর। ২১% মানুষ বলেছে কাজ আগের মতই আছে।

ফিলিপাইন

পেওনিয়ারের একটি রিপোর্ট থেকে দেখা গিয়েছে ২০২০ সালের জুন মাসে প্রায় ২৮ ভাগ রেভিনিউ বেড়েছে। এবং শুধু মাত্র ফিলিপাইন এর গ্রোথ রেট হচ্ছে ২০৮% যা তাদেরকে পৃথিবীর ফাস্টেস্ট গ্রোয়িং কান্ট্রিতে পরিণত করছে।

ভারত

পেওনিয়ারের রিপোর্ট অনুসারে ভারত এই পেন্ডামিকে ফ্র্যীলান্সারদের জন্য বর্তমানে দ্বিতীয় বর্ধনশীল দেশ হিসেবে রয়েছে। শুরুর দিকে তাদের রেভিনিউ বেশ খানিকটা কমে গেলে জুন মাসে তাদের রেভিনিউ ২৮ ভাগ বেড়েছে। আর বছরের প্রথম দুই কোয়ার্টার হিসেবে প্রথম কোয়ার্টার থেকে দ্বিতীয় কোয়ার্টারে রেভিনিউ বেড়েছে প্রায় ৪৬%।

ইউক্রেইন

অন্য দেশ গুলার তুলনায় ইউক্রেইন পেন্ডামিকের কারণে ক্ষতিগ্রস্থ কম হয়েছে। রিপোর্ট অনুসারে ৫০ ভাগ ফ্র্যীল্যান্সার বলেছে যে পেন্ডামিকেও তাদের কাজ কমেনি। আর আমেরিকার সফটওয়ার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান গুলা বড়াবড়ই ইউক্রেইনের ফ্র্যীল্যান্সারদেরকে প্রাধান্য দিয়ে থাকে বাজেটের মধ্যে ভাল কোয়ালিটি কাজের জন্য।

পাকিস্তান

অন্যান্য দেশের মত পাকিস্তানের রেভিনিউ অনেক বেড়েছে এই বছরের মাঝামাঝি সময়ে এসে। শুরুর দিকে রেভিনিউ কমে ১৬% এ নেমে আসলেও জুন মাসে তা ৪৭% বাড়তে দেখা গিয়েছে।

বলে রাখা ভাল, এই পেন্ডামিক সিচুয়েশনে আমেরিকান মার্কেটে প্রায় ৪০ মিলিয়ন আমেরিকান বেকার রয়েছেন। অনেক প্রতিষ্ঠান তাদের ফুল টাইম ইমপ্লয়ি ছাটাই করেছেন এবং ফ্র্যীল্যান্সার হায়ার করছেন। যা উন্নয়নশীল দেশ গুলার জন্য ফ্র্যীল্যান্স কাজ পাবার সম্ভাবনা নিয়ে আসছে।

1111