ফ্রিল্যান্স কন্টেন্ট লেখার ৮টি সহজ টুল

Home Blog Single

ফ্রিল্যান্স কন্টেন্ট লেখার ৮টি সহজ টুল

ফ্রিল্যান্স কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করা মোটেও সহজ কোনো কাজ নয়। কারণ এর মার্কেট স্ট্রাটেজির মাঝে প্রতিযোগিতা বিশাল। এটিকে ভালো এবং ব্যতিক্রমী করতে আপনার বিভিন্ন পরিকল্পনা চালিয়ে রাখা দরকার। কন্টেন্ট রাইটিং সরঞ্জামগুলো আপনাকে নতুন অভিজ্ঞতা অর্জনে সাহায্য করার পাশাপাশি অন্যান্য জিনিসগুলোও সহজ করে দেয়। শুধুমাত্র দক্ষতা বৃদ্ধি নয়, এটি আপনাকে বিভিন্ন প্রকল্প পরিচালনা করতেও সহায়তা করে। এই সরঞ্জামগুলো ব্যবহার করে আপনি আরও সহজ উপায়ে আপনার কাজের নেতৃত্ব দিতে পারেন। আসুন আপনার লেখার কাজের জন্য কিছু আধুনিক এবং সহজ পদ্ধতি সম্পর্কে আলোচোনা করি।

১) গুগল ডকস

এটি অস্বীকার করার কোনো উপায় নেই যে আশেপাশের অন্যান্য সরঞ্জামগুলোর চেয়ে গুগলের  প্রোডাক্টগুলো ব্যবহার করা তুলোনামুলক সহজ। এটির মধ্যে সেই সমস্ত সকল মৌলিক সুযোগ সুবিধা রয়েছে যা একজ ফ্রিল্যান্স কন্টেন্ট রাইটারের প্রয়োজন। মৌলিক সুযোগ সুবিধা ছাড়াও এর মধ্যে আপনার পরীক্ষার জন্য প্রচুর পদ্ধতি রয়েছে। ব্লগের বানান ভুল সংশোধন করার সময় এটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। এটি স্মার্ট সম্পাদনা এবং সংশোধনেরও পরামর্শ দেয়। আপনি আপনার ফাইলগুলিকে ডক(.doc), টেক্সট(.txt), পিডিএফ(pdf), ইপাব(epub) সহ  আরও অনেক কিছুতে রূপান্তর করতে পারেন। গুগল ডকটিতে এমন কিছু টেমপ্লেট এবং সরঞ্জাম রয়েছে যা ডকুমেন্টটিকে আরও সুস্পষ্ট এবং সুদর্শন করার জন্য আপনার সময় সাশ্রয় করতে পারে। গুগল ডকের সেরা অংশটি হলো এটি আপনাকে সহজেই আপনার দলের সাথে ডকুমেন্টগুলো শেয়ার করে সাথে সাথেই সম্পাদনায় প্রবেশ করতে দেয়। এটি আপনার দলকে রিয়াল টাইম সম্পাদনায় এক্সেস দেয়া সহ আপনার সহোযোগিদের ক্ষুদ্র থেকে ক্ষুদ্র অবদানের হিসেব পর্যন্ত রাখে। এটি এখন কন্টেন্ট রাইটারদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় একটি পদ্ধতি ।

২) গ্রামারলি

গ্রামারলি ডিজিটাল লেখার সহায়তা সরবরাহ করে। সরঞ্জামটি কৃত্রিম বুদ্ধিমত্তা এবং প্রাকৃতিক ভাষা প্রক্রিয়ায় উপর ভিত্তি করে বানান ভুল এবং ব্যাকরণগত ত্রুটিগুলি যাচাই করে । কখনও কখনও বাক্যগুলো ব্যাকরণগতভাবে সঠিক হয় তবে প্রচুর শব্দবহুল হওয়ার  পড়তে বেশ কঠিন মনে হয়। গ্রামারলি এটি খুব সুন্দর উপায়ে ঠিক করে। এটি পরোক্ষ বাক্যগুলিকে প্রত্যক্ষ করে যা লেখাকে আরও আকর্ষণীয় করে তোলে। গ্রামারলি আপনার লেখার ছোটো ভুলগুলোর দিকে আপনার দৃষ্টি আকর্ষণ করতে সহায়তা করে। যা আপনি লেখকের মতো এটি সংশোধন করতে পারেন অথবা গ্রামারলি’র দেয়া পরামর্শগুলি দেখতে পারেন। এটি ন্যাটিভ ইংলিশ স্পিকারদের জন্য একটি দুর্দান্ত পদ্ধতি।

৩) ওয়ান ট্যাব

উন্নত কন্টেন্ট লেখার জন্য গবেষণা প্রয়োজন। যেকোনো ফ্রিল্যান্সার যে একটি মানসম্মত কন্টেন্ট তৈরি করতে চায় তাকে সেই বিষয়ের উপর অবশ্যই পড়াশোনা করতে হয়। এবং লেখকদের জন্য সার্চ ইঞ্জিনে একাধিক ট্যাব একসাথে খুলে রাখার বিষয়টিও খুবই স্বাভাবিক যার জন্য অনেকগুলি সিপিইউ মেমোরি প্রয়োজন। ভাবুন একদিন যদি এটি আপনাকে বলে, ‘দুর্ভাগ্যক্রমে ক্রোম বন্ধ হয়ে গেছে!’

ওয়ান ট্যাব এই ট্যাবগুলিকে সংগঠিত রাখে। এটি একটি ফ্রি ক্রোম এক্সটেনশন যা আপনার সমস্ত ট্যাবকে একটি লিঙ্কের একক তালিকায় রূপান্তরিত করে এবং যখনই আপনি চাইবেন তখনই আপনি আপনার পছন্দসই ট্যাবটি খুলতে বা সমস্ত ট্যাব পুনরুদ্ধার করতে পারবেন। এটি গবেষণা্র কাজকে আরও সুসংহত ও সহজ করে তুলেছে।

৪) বেসক্যাম্প

ভালো কন্টেন্ট রাইটার সর্বদা বিভিন্ন ক্লায়েন্টের বিভিন্ন প্রকল্প পরিচালনা করতে ব্যস্ত থাকে। সমস্ত সময়সীমা, প্রয়োজনীয়তা এবং নোটগুলি মাথায় রাখা সহজ নয়। বেসক্যাম্প খুব সম্ভবত কন্টেন্ট রাইটারদের জন্য সেরা প্রকল্প পরিচালনার পদ্ধতি। এটি রাইটারের মস্তিষ্ককে সুসংহত রাখে। এটিতে করণীয় তালিকাগুলি এবং প্রকল্পগুলির ক্যালেন্ডার ভিউও রয়েছে। এটি ক্লায়েন্ট অ্যাক্সেসের অনুমতি দেয় এবং দলের মধ্যে  খুবই সুন্দর বোধগম্যতা প্রতিষ্ঠা করে। বেসক্যাম্প তার গ্রুপ চ্যাটের কার্যকারিতার মাধ্যমে দলের সদস্যরা একে অন্যের সাথে ইনফর্মাল আলাপ আলোচনা করতে পারে। তাৎক্ষণিক বার্তাপ্রেরণের সরঞ্জামগুলো প্রতিস্থাপন করে সফ্টওয়্যারটির মাধ্যমে কোনো প্রকার ত্রুটি ছাড়াই দ্রুত যোগাযোগ সম্ভব। একে অপরের সাথে সহযোগিতা করার লক্ষে ভার্চুয়াল দলগুলির জন্য বেসক্যাম্প খুবই কার্যকর।

৫) এভারনোট

আইডিয়া  হলো লেখকদের মূল চাবিকাঠি। ভাল লেখার মূলত এটির ধারণা এবং বিষয়গুলোর উপর নির্ভর করে। আমাদের আইডিয়া উৎপাদন প্রক্রিয়া খুবই জটিল। বাড়ির পথে, চলন্ত বাসে এমনকি গোসলের সময়ও এটি চলে আসতে পারে। এই আইডিয়াগুলি নোট করায় Evernote(এভারনোট) হচ্ছে আমাদের সঙ্গী। এভারনোট ধারণাগুলির একটি ট্র্যাক রেখে আপনার জন্য সেটি সংরক্ষণ করতে পারে এবং এটি বিভিন্ন প্রকল্পের জন্য ব্যবহার করা যেতে পারে। এভারনোটে ক্লাউড ম্যানেজমেন্ট, মাল্টি প্ল্যাটফর্ম সাপোর্টসহ আরও অনেক কিছু রয়েছে। এটি মস্তিষ্কের ধারণাগুলোকে সহযোগিতা করে, এটির মধ্যে ব্লগ লিখতে এবং নতুন চিন্তাভাবনার সুত্রপাত ঘটাতে। এটি সম্পূর্ণ ব্যবহারের জন্য ফ্রি ও  (IOS)আইওএস, (Android)অ্যান্ড্রয়েড, (windows)উইন্ডোজ এবং অন্যান্য ডিভাইসের জন্য উপলব্ধ।

৬) ক্যানভা

ছবি এবং চিত্রসমূহ কন্টেন্টকে আরও আকর্ষণীয় করে তোলে এবং কেবল ওয়েবে গুগল করে উপযুক্ত চিত্র খুঁজে পাওয়া সহজ নয়। ক্যানভা ভালোমানের চিত্রসমূহের জন্য একটি দুর্দান্ত অনলাইন সংস্থান পদ্ধতি। ক্যানভাতে প্রাক-তৈরি চিত্র এবং চিত্রের বিস্তৃত সংগ্রহ রয়েছে। ক্যানভায় থাকা কন্টেন্ট অন্য যে কোনও তুলনায় অনেক বেশি শৈল্পিক। আপনি নিজের ইমেজও তৈরি করতে পারেন, এতে টেক্সট যুক্ত করতে পারেন এবং সম্পাদনাও করতে পারেন। আপনি টেমপ্লেটগুলি অনলাইনে এমনকি অফলাইনেও সম্পাদনা করতে পারেন। এটি আপনাকে আপনার ছবিগুলিকে এটির সাইটে সংরক্ষণ করতে দেয় এবং আপনাকে সীমাহীন স্টোরেজ অ্যাক্সেস দেয়। সেরা অংশটি হলো ক্যানভার চিত্র এবং চিত্রের গুণমান। ক্যানভা ব্যবহার করা খুব সহজ এবং ফ্রিল্যান্স কন্টেন্ট রাইটারদের জন্য অন্যতম সেরা ইমেজ রিসোর্স সাইট।

৭) টেক্সট এক্সপান্ডার

টেক্সটএক্সপান্ডার আপনাকে তাৎক্ষণিকভাবে ইমেইল, বয়লারপ্লেট এবং অন্যান্য কন্টেন্টের স্থান থেকে টেক্সটের স্নিপেটগুলি সন্নিবেশ করতে দেয়, যখন আপনি ‘ — ‘ টাইপ করেন দ্রুত অনুসন্ধান বা সংক্ষিপ্তসাসের জন্য। প্রচুর লেখক এবং নামী সংস্থাগুলি তাদের কন্টেন্ট বাড়ানোর জন্য এখন টেক্সটএক্সপান্ডার ব্যবহার করে। কখনও কখনও কন্টেন্টের আইডিয়া প্রকাশের জন্য উপযুক্ত শব্দগুলি খুঁজে পাওইয়া যায়না। টেক্সটএক্সপান্ডার এই সমস্যাটিকে খুব ভালভাবে সমাধান করে। এটি আপনার ইচ্ছামত শব্দ বা কিছু বর্ণ রিপ্লেস করে এবং সেগুলো  প্রয়োজনে সংরক্ষণও করে।।

৮) কপিস্কেপ

বর্তমান সমস্যাগুলোর মধ্যে প্লাগমারিজম অন্যতম। ওয়েবে লক্ষ লক্ষ রিসোর্স রয়েছে যার মধ্যে ফ্রিল্যান্সারদের  জন্য ডকুমেন্টের সত্যতা যাচাই করা খুবই কঠিন।

এটি খুবই বিব্রতকর যখন আপনার লেখা কোনো বিষয়ের সাথে অন্য কোনো ডকুমেন্টের লেখা কাকতালীয়ভসবে  মিলে যায়। কপিস্কেপ একটি অনলাইন প্লাগমারিজম সনাক্তকরণ পরিষেবা যার কাজ হচ্ছে, একই লেখা কোনো কন্টেন্ট ওয়েবে অন্য কোথাও প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করে খুজে বের করা। কপিস্কেপ আপনাকে ডকুমেন্টগুলো মূল এবং অনন্য কিনা তা খুঁজে পেতে সাহায্য করে।

এটি আপনার ক্লায়েন্ট বা আপনার সাইটে গেস্ট রাইটারের কন্টেন্ট প্রকাশের জন্য খুবই কার্যকর। এটি লেখকের খ্যাতি বাড়ায় এবং ক্লায়েন্টদের কাছে লেখকের ভাবমূর্তি ধরে রাখে। 

এই কন্টেন্ট রাইটিং সরঞ্জামগুলি আপনার কন্টেন্ট তৈরির প্রক্রিয়াকে আরো মসৃণ করতে সহায়তা করে। এটির মাধ্যমে আপনি অনেক সময় বাঁচাতে পারেন। এই সরঞ্জামগুলো ব্যবহার করে আপনি আপনার কন্টেন্টের মান উন্নয়নের দিকে মনোযোগী হতে পারবেন। আমি আশা করবো, এই আটটি কন্টেন্ট রাইটিং টুল ঠিক তাই যা আপনি এতোদিন খুঁজছিলেন।

 

1111